Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

পোস্ট ই-সেন্টার পরিচিতি

এক নজরে পোস্ট ই-সেন্টার :

বাংলাদেশের প্রেক্ষিত পরিকল্পনা (২০১০-২০২১): রুপকল্প ২০২১ বাস্তবে রুপায়ন”-এ ডাক সেবা উন্নয়ন অংশে বিধৃত অভ্যন্তরীণ ও আন্তজার্তিক ডাক নেটওয়ার্কগুলোর মধ্যে সঙ্গতি বিধান,দেশের সকল ডাকঘরের উন্নয়ন ও সম্প্রসারণ, গ্রাহক-উপযোগী পণ্য ও সেবা প্রদান,স্বল্প-সুবিধাযুক্ত এলাকাগুলোতে ডাকসেবার বিস্তার,উন্নয়ন,দারিদ্র্য নিরসন এবং আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহারে শহর ও গ্রামের মধ্যকার অসংগতি দুরীকরণে ডাক বিভাগ পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি প্রকল্প বাস্তবায়ন করছে।প্রকল্পটি ২৪.০১.২০১২ তারিখে একনেক কর্তৃক অনুমোদিত হয়।প্রকল্পটির মোট প্রাক্কলিত ব্যয় ৫৪০ কোটি ৯৪ লক্ষ টাকা এবং মেয়াদ ৩০ জুন ২০১৭।মাননীয় প্রতিমন্ত্রী মহোদয় দায়িত্বগ্রহণের পূর্বে প্রকল্পের ৫৫০৬টি ডাকঘরকে পোস্ট ই-সেন্টারে রুপান্তরিত করা হয়।মাননীয় প্রতিমন্ত্রী মহোদয়ের গতিশীল নেতৃত্বে নির্ধারিত মেয়াদের পূর্বেই ৮৫০০টি ডাকঘরকে পোস্ট ই-সেন্টারে রুপান্তরিত করা হয়েছে এবং পোস্ট ই-সেন্টার হতে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ভাতাসমূহ প্রদান করা হচ্ছে।প্রকল্পটিতে বাস্তব অগ্রগতি শতভাগ অর্জন করা সম্ভব হয়েছে।

ডাক অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন একটি সেবাধর্মী সরকারি প্রতিষ্ঠান। দেশব্যাপী সুবিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে এ প্রতিষ্ঠান বহুমুখী মৌলিক ডাক সেবা এবং আর্থিক ও তথ্য প্রযুক্তি ভিত্তিক ডিজিটাল ডাক সেবা প্রদানের জন্য নিবেদিত। এই দেশের বিপুল জনগোষ্ঠীর সেবা প্রদানের জন্য ডাক অধিদপ্তরই একমাত্র সরকারি ডাক সেবা প্রদানকারী সংস্থা। শ্রেণি-পেশা নির্বিশেষে সমাজের সকল স্তরের জনগণের জন্য দ্রুততার সাথে নির্ভরযোগ্য ও সাশ্রয়ী ডাক সেবা নিশ্চিতকরণে ডাক অধিদপ্তর অঙ্গীকারবদ্ধ। বাস্তবানুগ ও উদ্ভাবনী ধ্যান-ধারণার সুষ্ঠু প্রয়োগের মাধ্যমে জনজীবনে ডাক যোগাযোগে স্বাচ্ছন্দ্যের পাশাপাশি ডাক অধিদপ্তর লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হওয়ার লক্ষ্যে সর্বদা সচেষ্ট।